Breaking News

রবীন্দ্রভাস্কর্যটি ‘গুম’ করা হয়েছে…

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) সংলগ্ন রাজু ভাস্কর্যের পাশে স্থাপিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ভাস্কর্য অপসারণ করা হয়েছে। ভাস্কর্যের প্রবর্তকরা বলছেন, রবীন্দ্র ভাস্কর্য ‘উধাও’ হয়ে গেছে। এর প্রতিবাদে তারা একটি ব্যানার টাঙিয়েছিল, ‘রবীন্দ্রনাথ নিখোঁজ!’ রাজু ভাস্কর্যের সামনে।

দেশে মুক্তচিন্তা, সৃজনশীলতা ও স্বাধীন মতপ্রকাশের ওপর সেন্সরশিপ এবং সব ধরনের নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে গত মঙ্গলবার বিকেলে ভাস্কর্যটি স্থাপন করা হয়েছিল। সাড়ে ১৯ ফুট উচ্চতার এই ভাস্কর্য তৈরি করেছিলেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের একদল শিক্ষার্থী।

বাঁশ, থার্মোকল আর বইয়ের কাগজ দিয়ে তৈরি ভাস্কর্যে পেরেক জড়ানো ‘গীতাঞ্জলি’ বিষণ্ণ মুখে দাঁড়িয়ে রবীন্দ্রনাথের মুখ টেপ দিয়ে বাঁধা। ভাস্কর্য তৈরির এই উদ্যোগের সঙ্গে যুক্ত ছিলেন বামপন্থী ছাত্র সংগঠনের নেতাকর্মীরাও। লেখক, শিল্পী-সাংবাদিকসহ সর্বস্তরের মানুষের স্বাধীন মতপ্রকাশ বাধাগ্রস্ত করার প্রতিবাদে এই ফেব্রুয়ারিতে রাজু ভাস্কর্যের পাশে ভাস্কর্যটি স্থাপনের পরিকল্পনা করেছিল তারা।

ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি এবং চারুকলা ও ভাস্কর্য বিভাগের ছাত্র শিমুল কুম্ভকারের নেতৃত্বে এই উদ্যোগ। বৃহস্পতিবার বিকেলে তিনি প্রথম আলোকে বলেন, “আজ সকালে এসে দেখলাম, রাজুর ভাস্কর্যের পাশে রবীন্দ্রনাথের ভাস্কর্য নেই। ভাস্কর্যটি হারিয়ে গেছে। কে বা কারা এ কাজ করেছে তা আমরা জানি না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর একেএম গোলাম রাব্বানী ক্যাম্পাসে ভাস্কর্য স্থাপনের বিষয়টি নিয়ে সমালোচনা করছেন। তিনি প্রথম আলোকে বলেন, “একটি ভাস্কর্যের পাশে আরেকটি ভাস্কর্য আনা নিয়ে প্রশ্ন উঠেছে। ক্যাম্পাসে কারা অনুমতি না নিয়ে এ কাজ করেছে তা আমরা খুঁজে বের করার চেষ্টা করছি।

যে চিন্তা থেকে ভাস্কর্যটি স্থাপন করা হয়েছে, তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে শেয়ার করার প্রয়োজন ছিল। ক্যাম্পাসে ভাস্কর্য স্থাপনের কিছু নিয়ম রয়েছে, যেটি সরিয়ে দেওয়া হোক না কেন, কেউ এসে বিশ্ববিদ্যালয় চত্বরে ভাস্কর্য স্থাপন করবে এমনটা আশা করা যায় না।

About Shariful Islam

Check Also

নিঃসন্তান মায়ের কোলে ঠাঁই পেল পরিচয়হীন নবজাতক

গাইবান্ধার গোবিন্দগঞ্জে পরিচয়হীন পরিত্যক্ত এক নবজাতককে উদ্ধার করেছে স্থানীয়রা। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) গোবিন্দগঞ্জ পৌরসভার কালিকাডোবা …