Breaking News

Skin Care: প্রতিদিন এই কাজটি করুন, ঘুমানোর সময় মুখের সৌন্দর্য বাড়বে, কালো দাগ দূর হবে

আজকের ব্যস্ত জীবনে প্রতিদিন নিজের এবং আপনার ত্বকের যত্ন নেওয়া সম্ভব নয়। কিন্তু তা সম্ভব না হলেও কিছু কিছু ক্ষেত্রে তা নিতে হয়। তা না হলে ত্বক তার স্বাভাবিক আভা হারিয়ে ফেলে। অনেক সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রে চোখের নিচে বলিরেখা এবং অসময়ে ডার্ক সার্কেল অন্যতম সমস্যা। তবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আর তার জন্য কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। জেনে নিন এই সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন।

উল্লেখ্য, বলিরেখা এবং ডার্ক সার্কেল তরুণ থেকে বৃদ্ধ সবার জন্যই সমস্যা হতে পারে। কিন্তু আপনি যদি এইভাবে দেখেন, 35 এর পরে, এই 2 টি সমস্যা আরও দেখা দিতে পারে। কিন্তু প্রতিদিন পর্যাপ্ত ঘুম পেলে এই দুটি সমস্যা অনেকটাই উপশম হবে। আশ্চর্যজনক হলেও এটাই সত্যি।

• বলি এবং ডার্ক সার্কেলের কারণ:
35 বছর বয়সের পরে, এই দুটি সমস্যা বিভিন্ন কারণে দেখা দিতে পারে। ঠিকমতো খাওয়া-দাওয়া না করা, পর্যাপ্ত বিশ্রাম না পাওয়া, রাতে ঠিকমতো ঘুম না হওয়া, অতিরিক্ত চিন্তা-ভাবনা- এই ধরনের সমস্যা আরও বেড়ে যায়। পরে তা চোখে-মুখে প্রকাশ পায়। স্বাভাবিক বয়সের তুলনায় ত্বকের বয়স দ্বিগুণ হয়।

• ঘুমের সমাধান:
পর্যাপ্ত ঘুম শরীরের স্বাভাবিক কোষীয় প্রক্রিয়া বজায় রাখতে সাহায্য করে। এটি ত্বকের জন্য প্রয়োজনীয় কোলাজেন এবং ইলাস্টিনও তৈরি করে। ফলে ত্বকের স্থিতিস্থাপকতা অনেকদিন ধরে বজায় থাকে। যখন একজন মানুষ গভীর শান্তিতে ঘুমায় তখন তার শরীরের সমস্ত কাজকর্ম বিশ্রামে থাকে। ত্বকও বিশ্রাম নেয়। আর এর ফলে ত্বকের নানা সমস্যাও দূর হয়। পর্যাপ্ত ঘুমের কারণে, সকালে ঘুম থেকে উঠলে ত্বক একটি আলাদা আভা ধরে রাখে।

শরীরের জন্য প্রয়োজনীয় এবং পর্যাপ্ত স্বাস্থ্যকর খাবার:
উজ্জ্বল ও দাগমুক্ত ত্বকের জন্য সঠিক, প্রয়োজনীয়, পর্যাপ্ত ও পুষ্টিকর খাবারের সাথে পর্যাপ্ত ঘুম প্রয়োজন। বাইরের তেল দিয়ে মশলাদার খাবার খাওয়া সম্পূর্ণ বন্ধ করা গেলে ত্বকের জন্য খুবই উপকারী। মশলাদার খাবারের বদলে ঘরে তৈরি পুষ্টিকর খাবার খেতে পারলে ত্বকের এই ধরনের সমস্যা অনেকাংশে দূর করা যায়। খাদ্য তালিকায় ফল অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে।কারণ ফল ত্বককে হাইড্রেট করে ও ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতাকে বজায় রাখে।

About Shariful Islam

Check Also

মেয়েরা যৌন মিলন করলে কি কি উপকার হয় জেনে নিন!

ভালবাসা প্রকাশের একটি গুরুত্বপূর্ণ দিক হল শারীরিক যোগাযোগ আবার, এটি শারীরিক চাহিদার প্রকাশও। কিন্তু শারীরিক …